Enable JavaScript to ensure website accessibility

অধ্যক্ষ, সরকারি মোহাম্মদপুর মডেল স্কুল অ্যান্ড কলেজ

লেঃ কর্নেল কামাল আকবর, এএফডব্লিউসি, পিএসসি, পদাতিক গত ৯ই জানুয়ারি, ২০২১ তারিখে সরকারি মোহাম্মদপুর মডেল স্কুল অ্যান্ড কলেজে অধ্যক্ষ হিসেবে যোগদান করেন। এই প্রতিষ্ঠানে প্রেষণে যোগদানের পূর্বে বাংলাদেশ সেনাবাহিনীতে জনাব কামালের রয়েছে দক্ষ প্রশাসক, পেশাদার প্রশিক্ষক ও আদর্শ নেতা হিসেবে গৌরবময় ক্যারিয়ার।
লেফটেন্যান্ট কর্নেল কামাল আকবর ১৯৯৩ সালের ১লা ডিসেম্বর বাংলাদেশ মিলিটারি একাডেমী থেকে ২৯ তম বিএমএ দীর্ঘমেয়াদী কোর্সে সফলভাবে পদাতিক কোরে কমিশন লাভ করেন। দীর্ঘ ২৭ বছরের বর্ণাঢ্য ও গৌরবময় ক্যারিয়ারে কর্নেল আকবর দেশে-বিদেশে বিভিন্ন প্রতিষ্ঠানে কমান্ড, স্টাফ ও ইনস্ট্রাক্টর হিসেবে নিয়োগ লাভ করেন। সরকারি মোহাম্মদপুর মডেল স্কুল অ্যান্ড কলেজে অধ্যক্ষ হিসেবে যোগদানের পূর্বে তিনি বাংলাদেশ ইনস্টিটিউট অব পিস সাপোর্ট অপারেশন এন্ড ট্রেনিংয়ের প্রশিক্ষক, জাতিসংঘ সচিবালয়ে সামরিক প্রশিক্ষণ কর্মকর্তা (P4), ডিফেন্স সার্ভিসেস কমান্ড ও স্টাফ কলেজের প্রশিক্ষক, সেনা সদর দফতরে সহকারি সামরিক সচিব, ব্রিগেড হেডকোয়ার্টারে অপারেশনাল স্টাফ অফিসার এবং স্কুল অফ ইনফ্যান্ট্রি এবং ট্যাকটিক্সের প্রশিক্ষক হিসেবে দায়িত্ব পালন করেন। লেঃ কর্নেল আকবর পার্বত্য চট্টগ্রামের একটি অপারেশনাল জোন এবং সিয়েরা লিওনে শান্তিরক্ষা উপ-ইউনিট ও বগুরায় একটি পদাতিক ব্যাটালিয়নের অধিনায়ক ছিলেন। লেঃ কর্নেল আকবরের ১৪ টি দেশ থেকে নিরাপত্তা, উন্নয়ন, পিস সাপোর্ট অপারেশন, প্রশিক্ষণ এবং শিখন ব্যবস্থাপনা বিষয়ে আন্তর্জাতিক প্রশিক্ষণের অভিজ্ঞতা ছিল। ২০১৬ থেকে ২০১৯ সাল অবধি তিনি জাতিসংঘের শান্তিরক্ষা ও রাজনৈতিক মিশনের জন্য কৌশলগত প্রশিক্ষণ এবং বাজেট গাইডলাইন গঠনের জন্য এবং জাতিসংঘের শান্তিরক্ষা মিশনের জন্য শান্তি সহায়তা প্রশিক্ষণের সুবিধার্থে প্রশিক্ষণ কর্মকর্তা হিসাবে নিয়োজিত ছিলেন।
লেঃ কর্নেল আকবর বেশ কয়েকটি আন্তর্জাতিক প্রশিক্ষণ দলকে নেতৃত্ব দিয়েছেন যা লেবানন, দক্ষিণ সুদান, মালি এবং উগান্ডার বেশ কিছু আন্তর্জাতিক প্রশিক্ষকদের বেসামরিক নাগরিকদের সুরক্ষার জন্য প্রশিক্ষণ প্রদান করেন। তিনি পরিকল্পনা প্রক্রিয়া, এবং ক্রাইসিস ম্যানেজমেন্ট কোর্সের জন্য ফাংশানাল প্রশিক্ষণ উপকরণ তৈরিতে বিশেষজ্ঞ। জনাব আকবর সুদান, মধ্য আফ্রিকান প্রজাতন্ত্র এবং কঙ্গোর শান্তিরক্ষা প্রশিক্ষণ দলগুলির জন্য প্রশিক্ষণ বর্ধনের উদ্যোগ গ্রহণ করেন। জাতিসংঘের শান্তিরক্ষী হিসাবে ২০০৩ এবং ২০১০ সালে তিনি আইভরি কোস্টে এবং সিয়েরা লিওনে সামরিক পর্যবেক্ষক এবং কোম্পানি কমান্ডার হিসেবে কঠিন পরিস্থিতি মোকাবিলা করেছিলেন। ২০০১ সালে ক্যাপ্টেন ক্যারিয়ার কোর্সের গ্র্যাজুয়েট হিসাবে জনাব আকবরকে মার্কিন যুক্তরাষ্ট্রের দক্ষিণ ক্যারোলিনার ফোর্ট জ্যাকসনের অ্যাডজুট্যান্ট জেনারেল স্কুল থেকে সম্মানিত President Roosevelt Diplomatic Award প্রদান করা হয়। তিনি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক (BSC) এবং জাতীয় বিশ্ববিদ্যালয় থেকে ১ম শ্রেণিতে ২য় হয়ে ডিফেন্স স্টাডিজে স্নাতকোত্তর শেষ করেছেন। তিনি বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালস থেকে ‘স্ট্র্যাটেজি এবং ডেভেলপমেন্ট স্টাডিজ’ বিষয়ে এমফিল (Part I) ডিগ্রি লাভ করেন। এছাড়াও তিনি ডিফেন্স সার্ভিসেস কমান্ড অ্যান্ড স্টাফ কলেজ, ফিলিপাইন কমান্ড জেনারেল স্টাফ কলেজের একজন গ্র্যাজুয়েট। জনাব কামাল ন্যাশনাল ডিফেন্স কলেজ থেকে “আর্মড ফোর্সেস ওয়ার কোর্স” সম্পন্ন করেন।
গবেষক হিসেবে কর্নেল কামালের বিভিন্ন প্রবন্ধ রিসার্চ আর্টিকেল প্রকাশিত হয়েছে। ভ্রমণপ্রিয় আকবর অবসর সময়ে গান শুনতে ভালোবাসেন। সংগীতশিল্পী ও গায়ক হিসেবে তিনি অসংখ্য সাংস্কৃতিক ও সামাজিক অনুষ্ঠানের আয়োজন করেছেন। তিনি টেনিস খেলতে ভালবাসেন। স্বাচ্ছন্দ্যময় ও সহানুভূতিশীল লেঃ কর্নেল আকবর ব্যক্তিজীবনে বিবাহিত এবং এক কন্যা ও এক পুত্র সন্তানের জনক।